যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হামাস ইসরাইলের ওপর হামলায় নিরীহ ফিলিস্তিনি পরিবারগুলোকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে।

রোববার ওয়াশিংটনে হিউম্যান রাইটস ক্যাম্পেইনে তিনি এসব কথা বলেন। খবর রয়টার্সের।

বাইডেন বলেন, গাজার মানবিক সংকট, নিরপরাধ ফিলিস্তিনি পরিবার এবং সংখ্যাগরিষ্ঠের সঙ্গে হামাসের কোনো সম্পর্ক নেই।

তিনি বলেন, হামাসের শুরু করা সন্ত্রাসী হামলা হলোকাস্টের পর থেকে ইহুদিদের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী দিন এবং হামাস সন্ত্রাসী সংগঠন ইসরাইলি প্রতিশোধ এড়াতে ফিলিস্তিনি বেসামরিকদের মানব ঢাল হিসাবে ব্যবহার করেছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ঘটনার আগের দিন ইসরাইলে থাকা মার্কিন নাগরিক আত্মীয়দের সঙ্গে জুমে চ্যাট করেছিলেন, যারা এখনো অনেকেই নিখোঁজ রয়েছেন।

এর অগে সংঘাত শুরুর পর পরই গত সপ্তাহে মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস জেরাল্ড আর ফোর্ড এবং এর সঙ্গে থাকা অন্য যুদ্ধজাহাজগুলোকে পূর্ব ভূমধ্যসাগরে পাঠায় যুক্তরাষ্ট্র। এসব যুদ্ধজাহাজ ইতোমধ্যে ওই অঞ্চলে অবস্থান করছে এবং এর সঙ্গে এবার নতুন করে আরেক মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস আইজেনহাওয়ার এবং এর অধিভুক্ত যুদ্ধজাহাজগুলো সেখানে যোগ দেবে।

লয়েড অস্টিন এক বিবৃতিতে বলেন, দ্বিতীয় এই বিমানবাহী রণতরী মোতায়েনের মাধ্যমে ‘ইসরাইলের নিরাপত্তা রক্ষায় দৃঢ় প্রতিশ্রুতি এবং এই যুদ্ধ আরও বাড়ানোর যে কোনো প্রচেষ্টাকে বাধা দেওয়ার জন্য ওয়াশিংটনের সংকল্পের ইঙ্গিত দেয়।’